রোহিণী উদ্ভিদ কাকে বলে

রোহিণী উদ্ভিদ কাকে বলে

Screenshot ২০২১০৬১৫ ১৮১৬৫৯
রোহিণী উদ্ভিদ কাকে বলে

যেসব দুর্বল কান্ডের উদ্ভিদেরা কোনাে অবলম্বনকে কান্ড বা মূল বা আকর্ষের সাহায্যে জড়িয়ে ওপরে ওঠে ও বৃদ্ধি পায় , তাদের রোহিণী উদ্ভিদ বলে ।

রোহিণী উদ্ভিদদের নিম্নলিখিত ভাগে ভাগ করা যায় , যথা— i. বল্লি ( Stem climbers )  ii. আকর্ষ রােহিণী ( Tendril climbers ) iii. মূল রােহিণী ( Rootclimbers ) iv. অঙ্কুশ রােহিণী ( Hook climbers ) এবং v. কণ্টক রােহিণী ( Thorn climbers )।

বল্লি রােহিণী

রােহিণী উদ্ভিদ যখন কান্ডের সাহায্যে কোনাে অবলম্বনকে জড়িয়ে ওপরে ওঠে , তাদের বল্লি রােহিণী বলে । উদাহরণ — শিম ( Dolichos lablab ) , অপরাজিতা ( Clitoriaternatea ) ইত্যাদি । যে সব বল্লি অবলম্বনকে বাম দিক থেকে ডান দিকে বেষ্টন করে , তাদের দক্ষিণাবর্ত ( dextrose ) বল্লি এবং যে সব বল্লি ডান দিক থেকে বাম দিকে বেষ্টন করে তাদের বামাবর্ত ( sinistrose ) বল্লি বলে । শিম গাছে দক্ষিণাবর্ত এবং অপরাজিতাতে বামাবর্ত লক্ষ করা যায় ।

আকর্ষ রােহিণী 

রােহিণী উদ্ভিদ যখন আকর্ষের সাহায্যে কোনাে অবলম্বনকে জড়িয়ে ওপরে ওঠে , তাদের আকর্ষ রােহিণী বলে । উদাহরণ — মটরশুটি ( শীর্ষ যৌগপত্র- Pisum sativum ) , ঝুমকোলতা ( কাক্ষিক মুকুল – Passiflora edulis ) ।

সমগ্র পাতা আকর্ষে রূপান্তরিত : জংলি মটর 

পত্রবৃন্ত আকর্ষে রূপান্তরিত : ছাগলবটি 

শীর্ষ যৌগপত্র আকর্ষে রূপান্তরিত : মটর 

কাক্ষিক মুকুল আকর্ষে রূপান্তরিত : ঝুমকোলতা 

অগ্ৰমুকুল আকর্ষে রূপান্তরিত : হাড়জোড়া 

পুষ্পমঞ্জরি আকর্ষে রূপান্তরিত : অনন্তলতা 

পুষ্পাক্ষ আকর্ষে রূপান্তরিত : লতাকটকে 

পত্রফলকের অগ্রাংশ আকর্ষে রূপান্তরিত : উলটচন্ডাল 

উপপত্র আকর্ষে রূপান্তরিত : কুমারিকা 

শাখা আকর্ষে রূপান্তরিত : কুমড়াে 

মূল রােহিণী

যখন রােহিণী উদ্ভিদ কান্ডের পর্ব থেকে উৎপন্ন অস্থানিক মূলের সাহায্যে কোনাে অবলম্বনকে জড়িয়ে ওপরে ওঠে , তাদের মূল রােহিণী বলে । উদাহরণ — পান ( Piper betle ) , গজপিপুল ( Seindapsus officinalis ) ।

অঙ্কুশ রােহিণী 

রােহিণী উদ্ভিদ যখন উদ্ভিদের কোনাে অংশ থেকে উৎপন্ন অঙ্কুশ বা হুকের সাহায্যে আঁকড়ে ধরে ওপরে ওঠে তাদের অঙ্কুশ রােহিণী বলে । উদাহরণ — কাঁঠালিচাঁপা ( Artabotrys odoratissimus ) ।

কণ্টক রােহিণী 

রােহিণী উদ্ভিদ যখন দেহে উৎপন্ন কণ্টকের সাহায্যে কোনাে অবলম্বনকে জড়িয়ে ন ধরে ওপরে ওঠে তখন তাদের কন্টক রােহিণী বলে । উদাহরণ — বেত গাছের গাত্র কণ্টক ( Calamusrotang ) , বাগানবিলাসের ( Baugainvillea spectabilis ) শাখা কণ্টক ।

error: Content is protected !!