নালিকা বান্ডিল কাকে বলে

নালিকা বান্ডিল কাকে বলে

Screenshot ২০২১০৬০৬ ১১৩০০৮
নালিকা বান্ডিল কাকে বলে

জাইলেমফ্লোয়েম কলা দিয়ে গঠিত উদ্ভিদের সংবহনে অংশগ্রহণকারী কলাগুচ্ছকে নালিকা বান্ডিল বলে । 

নালিকা বান্ডিলের প্রকারভেদ 

নালিকা বান্ডিলে জাইলেম ও ফ্লোয়েমের অবস্থান অনুসারে নালিকা বান্ডিলকে নিম্নলিখিত রূপে ভাগ করা হয়েছে । যথা 一 ( i ) সংযুক্ত নালিকা বান্ডিল  ( ii ) অরীয় নালিকা বান্ডিল

সংযুক্ত নালিকা বান্ডিল

জাইলেম ও ফ্লোয়েম কলা যখন একই ব্যাসার্ধের ওপর অবস্থিত থেকে পরিবহণ কলাগুচ্ছ গঠন করে , তখন তাকে সংযুক্ত নালিকা বান্ডিল বলে ।

এই নালিকা বান্ডিল নিম্নলিখিত তিন প্রকারের হয়— 

সমপার্শ্বীয় সংযুক্ত নালিকা বান্ডিল : 

যখন জাইলেম ও ফ্লোয়েম কলা একত্রে সংযুক্তভাবে একই ব্যাসার্ধে অবস্থান করে ; ফ্লোয়েম বাইরের দিকে এবং জাইলেম ভিতরের দিকে বিন্যস্ত থাকে , তখন তাকে সমপার্শ্বীয় সংযুক্ত নালিকা বান্ডিল বলে । এটি নিম্নলিখিত দু -প্রকারের হয়— 

( a ) মুক্ত সমপার্শ্বীয় ( Open collateral ) : সমপার্শ্বীয় নালিকা বান্ডিলে জাইলেম ও ফ্লোয়েমের মধ্যে যখন ক্যাম্বিয়াম নামক ভাজক কলা উপস্থিত থাকে , তখন তাকে মুক্ত সমপার্শ্বীয় নালিকা বান্ডিল বলে । উদাহরণ : সকল প্রকার ব্যক্তবীজী ও দ্বিবীজপত্রী উদ্ভিদের কান্ড ( সূর্যমুখী , রক্তদ্রোণ প্রভৃতি ) । 

( b ) বদ্ধ সমপার্শ্বীয় ( Closed collateral ) : সমপার্শ্বীয় নালিকা বান্ডিলে জাইলেম ও ফ্লোয়েমের মধ্যে যখন ক্যাম্বিয়াম অনুপস্থিত থাকে , তখন তাকে বদ্ধ সমপার্শ্বীয় নালিকা বান্ডিল বলে । উদাহরণ : সকল প্রকার একবীজপত্রী উদ্ভিদের কান্ড ( ভুট্টা , কচু ইত্যাদি ) । 

সমদ্বিপার্শ্বীয় নালিকা বান্ডিল :

যখন সংযুক্ত নালিকা বান্ডিলে একই ব্যাসার্ধে মাঝখানে জাইলেম ও তার দু-পাশে ( বাইরের ও ভিতরের দিকে ) ক্যাম্বিয়াম ও ফ্লোয়েম থাকে , তখন তাকে সমদ্বিপার্শ্বীয় সংযুক্ত নালিকা বান্ডিল বলে । এই প্রকার নালিকা বান্ডিল সবর্দা মুক্ত হয় । উদাহরণ : কিউকারবিটেসি গােত্রভুক্ত দ্বিবীজপত্রী উদ্ভিদের কান্ড ( লাউ , কুমড়াে ইত্যাদি ) । 

কেন্দ্রীয় নালিকা বান্ডিল :

এই প্রকার পরিবহণ কলায় জাইলেম এবং ফ্লোয়েম একই ব্যাসার্ধের ওপর একটি অপরটিকে বেষ্টন করে অবস্থান করে । জাইলেম ও ফ্লোয়েমের অবস্থান অনুসারে এটি দু -প্রকার — 

হ্যাড্রোসেন্ট্রিক : এই প্রকার কেন্দ্রীয় নালিকা বান্ডিলে জাইলেম কেন্দ্রে অবস্থান করে এবং তাকে চক্রাকারে বেষ্টন করে থাকে ফ্লোয়েম । উদাহরণ : ফার্নর্জাতীয় উদ্ভিদের ( লাইকোপােডিয়াম , সেলাজিনেলা প্রভৃতি ) কান্ড । 

লেপ্টোসেন্ট্রিক : এই প্রকার কেন্দ্রীয় নালিকা বান্ডিলে ফ্লোয়েম কেন্দ্রে অবস্থান করে এবং তাকে সম্পূর্ণ বেষ্টন করে জাইলেম থাকে । উদাহরণ : ড্রাসিনা , উক্কা প্রভৃতি একবীজপত্রী উদ্ভিদের কান্ড । 

অরীয় নালিকা বান্ডিল

যখন জাইলেম ও ফ্লোয়েম কলাগুচ্ছ পৃথকভাবে এবং পর্যায়ক্রমে অক্ষীয় ব্যাসার্ধে বিন্যস্ত থাকে , তখন তাকে অরীয় নালিকা বান্ডিল বলে । এক্ষেত্রে জাইলেম ফ্লোয়েম কলাগুচ্ছ যােজক কলা ( conjunctive tissue ) দ্বারা পৃথক থাকে ।

error: Content is protected !!