জীববিজ্ঞানের বিভিন্ন শাখা

জীববিজ্ঞানের বিভিন্ন শাখা

জীববিজ্ঞানের বা জীববিদ্যার পঠন-পাঠন এখন অসংখ্য শাখায় বিভক্ত । জীবের প্রকৃতির উপর নির্ভর করে একে দু ভাগে ভাগ করা হয়েছে । যেমন , উদ্ভিদবিদ্যা ( Botany ) ও প্রাণীবিদ্যা ( Zoology ) । যে বিভাগে উদ্ভিদ সম্বন্ধে যাবতীয় তথ্য পরিবেশিত হয় তাকে উদ্ভিদবিদ্যা বলে । প্রাণীবিদ্যায় প্রাণী সম্বন্ধে সব তথ্য জানা যায় । জীববিদ্যার বিভিন্ন শাখার বিবরণ নীচে দেওয়া হলাে ।

অঙ্গসংস্থান ( Morphology , গ্রিক morphe = form আকার , Logos = discourse আলােচনা ) — এই বিভাগ জীবদেহের আকার ও বাহ্যগঠন সম্বন্ধে তথ্যানুসন্ধান করে । 

শারীরস্থান ( Anatomy , গ্রিক Anatome = dissection ) — জীবদেহ ব্যবচ্ছেদের পর জীবদেহের অন্তর্গঠন সম্বন্ধে এই বিভাগে আলােচনা হয় ।

কলাস্থান ( Histology , গ্রিক Histos = কলা , Logos = আলােচনা ) — জীবদেহের কলার গঠন , অবস্থান , আকৃতি ও কাজ সম্বন্ধে এই বিভাগ তথ্য পরিবেশন করে । 

কোশবিদ্যা ( Cytology , গ্রিক Kytos = ফাপা , Logos = আলােচনা ) — কোশ সংক্রান্ত আলােচনা এই বিজ্ঞানের অন্তর্ভুক্ত । 

শারীরবৃত্ত বা শারীরবিদ্যা ( Physiology , গ্রিক Physis = প্রকৃতি , Logos আলােচনা ) — জীবদেহের শারীরবৃত্তীয় কাজের বৈজ্ঞানিক আলােচনা এর অন্তর্গত ।

বংশগতিবিদ্যা ( Genetics , গ্রিক Genesis = জীবের উৎপত্তি ) — জীবের বংশগত বৈশিষ্ট্যের আলােচনা এই বিভাগে হয় । 

ভ্রূণবিদ্যা ( Embryology , গ্রিক Embryon = ভ্রূণ , Logos = আলােচনা ) — এই বিভাগ জীবের ভ্রূণের গঠন ও পূর্ণ বিকাশ সম্পর্কিত আলােচনা করে । 

বাস্তুসংস্থান বা বাস্তুবিদ্যা ( Ecology , গ্রিক Oikos = বাড়ি , Logos = আলােচনা ) — পরিবেশের সঙ্গে জীবের সম্পর্ক সম্বন্ধে এই বিভাগ আলােচনা করে । 

ভৌগোলিক জীববিদ্যা ( Biogeography ; গ্রিক Bios = জীবন , geo = ভূ , grophein = লেখা ) — ভৌগােলিক পরিবেশে জীবের বিস্তার সম্বন্ধে এই বিভাগ আলােচনা করে । 

রোগবিদ্যা ( Pathology , গ্রিক Pathos = ক্লেশ , Logos = আলােচনা ) — জীবদেহে রােগের প্রকৃতি , লক্ষণ ও কারণ সম্বন্ধে এই বিভাগে আলােচনা হয় । 

প্রত্নজীববিদ্যা বা পুরাতত্ত্ব ( Pala – eontology , গ্রিক Palaios = প্রাচীন , ont = সত্তা , Logos = আলােচনা ) — প্রস্তরীভূত জীব ও জীবের ছাপ নিয়ে প্রাগৈতিহাসিক জীব সম্বন্ধে এই বিভাগ আলােচনা করে । 

অর্থকরী জীববিদ্যা ( Economic Biology ) — জীববিদ্যার অর্থকরী দিক সম্বন্ধে আলােচনা হয় । 

অভিব্যক্তি ( Evolution , ল্যাটিন E = বাইরে , Volvo = আবর্তন ) — জীবজগতের উৎপত্তি ও ক্রমবিকাশ সম্বন্ধে এই বিভাগ আলােচনা করে । 

শ্রেণীবদ্ধকরণ ( Taxonomy , গ্রিক Taxis = বিন্যাস , nomos = আইন ) — জীবজগতের শ্রেণীবদ্ধকরণের রীতিনীতি এই বিভাগের আলােচ্য বিষয় ।

Leave a Comment

error: Content is protected !!