ক্রান্তীয় পর্ণমোচী অরণ্য কাকে বলে

ক্রান্তীয় পর্ণমোচী অরণ্য কাকে বলে

index 38
ক্রান্তীয় পর্ণমোচী অরণ্য কাকে বলে

ক্রান্তীয় অঞ্চলের যেখানে মৌসুমি জলবায়ু বিদ্যমান , সেখানে পর্ণমােচী বনভূমি দেখা যায় । এজন্য একে মৌসুমি অরণ্যও বলে । সাধারণত উভয় গােলার্ধের ১০° থেকে ৩০° অক্ষরেখার মধ্যবর্তী অঞ্চলে মহাদেশগুলির পূর্বাংশে এই বনভূমি দেখা যায় । দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার ১৫°-২৪° উত্তর অক্ষাংশ পর্যন্ত বিস্তীর্ণ অঞ্চলে এইপ্রকার বনভূমির প্রাধান্য লক্ষ করা যায় । 

যেসব দেশে পর্ণমােচী অরণ্য আছে , তাদের মধ্যে প্রধান প্রধান দেশগুলি হল — ভারত , বাংলাদেশ , মায়ানমার , থাইল্যান্ড , লাওস , ভিয়েতনাম , কম্বােডিয়া , মালয় উপদ্বীপ , দক্ষিণ-পূর্ব চিন , আফ্রিকার পূর্বভাগের ক্রান্তীয় অঞ্চল , উত্তর অস্ট্রেলিয়া , মধ্য আমেরিকা , আমেরিকা যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পূর্বাংশ এবং ব্রাজিলের পূর্বভাগ । 

শাল , সেগুন , তুন , গামার , অর্জুন , বট , অশথ্ব , নিম , শিমুল , জারুল , শিরীষ , শিশু , চন্দন , পাশ , মহুয়া প্রভৃতি – ক্রান্তীয় পর্ণমোচী অরণ্যের উল্লেখযােগ্য বৃক্ষ । এছাড়া অনেক বাঁশ ( পৃথিবীর দীর্ঘতম ঘাস ) ও বেতের বন আছে । কম বৃষ্টিপাতযুক্ত অঞ্চলে তৃণভূমি ( এলিফ্যান্ট ঘাস , সাবাই , শরচাপড়া ঘাস ) , ঝােপ , কাঁটা ঝাড় ও কুল প্রভৃতি গাছ জন্মায় ।

ক্রান্তীয় পর্ণমোচী অরণ্য এর বৈশিষ্ট্য 

ক্রান্তীয় পর্ণমোচী অরণ্য এর বৈশিষ্ট্য গুলি হলো—

পত্রমোচন :

জলবায়ুর সঙ্গে সংগতি রেখে শীতকালে গাছগুলি পাতা ঝরিয়ে ফেলে । শুষ্ক ঋতুতে জলের খরচ কমানাের জন্য গাছগুলি বেশির ভাগ পাতা ফেলে দেয় এবং শুষ্কতার হাত থেকে আত্মরক্ষা করে । 

অগভীর বনভূমি : 

ক্রান্তীয় চিরসবুজ বনভূমির মতাে পর্ণমােচী অরণ্য অত ঘন ও গভীর হয় না । বনভূমির মধ্যে সহজে প্রবেশ করা যায় । 

মাঝারি উচ্চতার বৃক্ষ :

এই বনভূমির অধিকাংশ গাছের উচ্চতা মাঝারি ধরনের হয় । গাছগুলির নির্দিষ্ট কোনাে আকার থাকে , এলােমেলাে ভাবে বাড়ে । 

প্রশস্ত বৃক্ষ :

গাছগুলির গুঁড়ি বিশাল এবং ছাল পুরু ও অমসৃণ হয় । 

পল্লবিত উপরিভাগ : 

এই বনভূমির গাছগুলির উপরিভাগ বেশ ঝাঁকড়া হয় । 

স্বল্প প্রজাতির বৃক্ষ : 

এখানে হালকা বনভূমিতে অনেক কম সংখ্যক প্রজাতির গাছ একসঙ্গে জন্মায় ।

Leave a Comment

error: Content is protected !!