বনভূমির গুরুত্ব আলােচনা করাে

বনভূমির গুরুত্ব আলােচনা করাে 

বনভূমির ব্যবহার বনভূমির অর্থনৈতিক গুরুত্ব অনেক , তাই বনভূমিকে মানুষ বিভিন্ন কাজে লাগায় ও তাকে ব্যবহার করে । 

শিল্পের কাঁচামাল 

বনভূমি থেকে যেসব দ্রব্য পাওয়া যায় , তা বিভিন্ন শিল্পের কাঁচামাল রূপে ব্যবহৃত হয় । যেমন—

1. কাগজ উৎপাদনের জন্য নরম কাঠ , বাঁশ , সাবাই ঘাস প্রভৃতি থেকে তৈরি করা হয় মণ্ড । 

2. কৃত্রিম রেশম বা রেয়ন শিল্পের জন্য কাষ্ঠমণ্ড থেকে রাসায়নিক প্রক্রিয়ায় সেলুলোজ তৈরি করা হয় । 

3. অরণ্য থেকে অনেক ঔষধি গাছ পাওয়া যায় , যা থেকে নানাবিধ ওষুধ তৈরি হয় । যেমন — সিঙ্কোনা গাছ থেকে ম্যালেরিয়ার ওষুধ কুইনাইন তৈরি হয় । কবিরাজি ওষুধ বিভিন্ন জড়িবুটি গাছের ছাল , পাতা , ফল মূল থেকেই তৈরি হয় । রবার গাছের রস থেকে প্রাকৃতিক রবার প্রস্তুত হয় । বিভিন্ন গাছের রস ও আঠা থেকে সুগন্ধি তেল , সাবান , ধূপকাঠি , ধুনা , অগুরু প্রভৃতি দ্রব্য তৈরি হয় । 

4. গাছের নির্যাস থেকে রং তৈরি করা হয় , যা ছাপার কাজে ব্যবহৃত হয় । কাঠ শিল্প ( Lumbering Industry ) হল বনভূমির অন্যতম প্রত্যক্ষ অর্থনৈতিক গুরুত্ব । বনের গাছ কেটে প্রথমে গুঁড়ি ( log ) এবং তা থেকে তক্তা ইত্যাদি বিভিন্ন প্রকার আকৃতির কাঠ কাটা হয় । এই সমস্ত কাটা কাঠ থেকে আসবাবপত্র , সরঞ্জাম ইত্যাদি তৈরি করা হয় । 

জীবিকার সংস্থান 

বনভূমি থেকে কাঠ ও অন্যান্য বনজ সম্পদ সংগ্রহ করে বহু মানুষ জীবিকার সংস্থান করে । সংগৃহীত দ্রব্য বিভিন্ন শিল্পের কাঁচামাল রূপে ব্যবহৃত হয় । সেইসব শিল্পেও বহু মানুষ নিযুক্ত থাকে । উদাহরণ স্বরূপ বলা যায় , শালপাতা সংগ্রহ করে বহু মানুষ জীবিকা যেমন নির্বাহ করে , তেমনি শালপাতা থেকে বাটি , থালা তৈরি করেও বহু মানুষ অন্নের সংস্থান করে । 

পর্যটন কেন্দ্র গঠন 

বনভূমির সবুজ ও শান্ত পরিবেশ মানুষকে আকর্ষণ করে । অরণ্য হল জীবজন্তু , পশুপাখির আবাসস্থল । এদের সংরক্ষণের জন্য সরকারি তরফ থেকে অভয়ারণ্য সৃষ্টি করা হয়েছে । এইসব অভয়ারণ্যে পর্যটনকেন্দ্র গড়ে উঠেছে । যেমন — ভারতের সুন্দরবন , জলদাপাড়া , কাজিরাঙ্গা , গির ; আফ্রিকার মাসাইমারা , সেরেংগেটি প্রভৃতি অরণ্য । 

সরকারি আয়ের উৎস 

অরণ্য সম্পদ হল জাতীয় সম্পদ । যে-কোনাে দেশের সরকারি আয়ের একটি প্রধান উৎস হল অরণ্য । রাশিয়া , কানাডা , আমেরিকা যুক্তরাষ্ট্র , মায়ানমার প্রভৃতি দেশ এই সম্পদ রপ্তানি করে প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জন করে ।

Leave a Comment

error: Content is protected !!