ভারতের বন বিভাগকে কী কী সমস্যার সম্মুখীন হতে হয়

ভারতের বন বিভাগকে কী কী সমস্যার সম্মুখীন হতে হয়  

ভারতে প্রয়ােজনের তুলনায় বনভূমির পরিমাণ খুব কম । কিন্তু এই স্বল্প পরিমাণ বনভূমি নিয়েই ভারতের বন বিভাগকে বিশেষ কতকগুলি সমস্যার সম্মুখীন হতে হয় । যেমন — 

অবৈধ ও বেআইনি বৃক্ষচ্ছেদন , বন্য জন্তু শিকার ও বনজ সম্পদ আহরণ 

ভারতে প্রতি বছর বেআইনিভাবে বিপুল সংখ্যায় বৃক্ষ কেটে নেওয়া হয় বা নানা ধরনের বনজ সম্পদ আহরণ করা হয় । এছাড়া চোরা শিকারীরা লুকিয়ে বন্য জীবজন্তু মারে । বনভূমির আশেপাশের কিছু দরিদ্র অধিবাসী এই ধরনের অবৈধ কাজের সঙ্গে যুক্ত থাকলেও প্রধানত অসাধু কাষ্ঠ ব্যবসায়ী ও চোরাকারবারীরা এইভাবে বনভূমির ব্যাপক ক্ষতিসাধন করে । 

অসংরক্ষিত বনাঞ্চলে কৃষি ভূমি সম্প্রসারণ 

বর্তমানে দেশে দ্রুত জনসংখ্যা বৃদ্ধির সঙ্গে সঙ্গে কৃষিভূমির চাহিদা বেড়ে যাওয়ায় ব্যাপকভাবে গাছ কেটে বহু অসংরক্ষিত বনভূমিকে কৃষিভূমিতে পরিণত করা হয়েছে । এর ফলে বনভূমির পরিমাণ কমে যাচ্ছে । 

দাবানল , কীট পতঙ্গের আক্রমণ 

দাবানল , কীট পতঙ্গ বা রােগ-পােকার আক্রমণ , ভূমি ধস প্রভৃতি বিভিন্ন কারণে প্রতি বছর যথেষ্ট পরিমাণে বনভূমি বিনষ্ট হয় । কিন্তু ভারতের বনবিভাগ এগুলি প্রতিরােধে এখনও যথাযথ ব্যবস্থা গ্রহণ করে উঠতে পারেনি । 

বনভূমির কম উৎপাদন ক্ষমতা 

দেশে বাণিজ্যিক অরণ্যের অভাব , অধিকাংশ বৃক্ষের স্বল্প বৃদ্ধিহার , পার্বত্য অঞ্চলে বনভূমির দুর্গমতা প্রভৃতি বিভিন্ন কারণে বিশ্বের অনেক দেশের তুলনায় ভারতে কাঠসহ নানা ধরনের বনজ দ্রব্যের উৎপাদনের পরিমাণ খুব কম ।   

Leave a Comment

error: Content is protected !!