সরলবর্গীয় বনভূমি কাষ্ঠ শিল্পে উন্নত কেন

সরলবর্গীয় বনভূমি কাষ্ঠ শিল্পে উন্নত কেন

সরলবর্গীয় অরণ্যের কাঠ যানবাহন , জাহাজ নির্মাণ , ঘরবাড়ি নির্মাণ , আসবাবপত্র , কাগজের মণ্ড উৎপাদন , দেশলাই , প্যাকিং বাক্স , খেলাধুলার সাজসরঞ্জাম প্রভৃতি উৎপাদনে ব্যবহূত হয় । এজন্য এই জাতীয় বনাঞ্চল কাষ্ঠ শিল্পে খুবই উন্নত । সরলবর্গীয় বনভূমি অঞ্চলে কাষ্ঠ শিল্পের উন্নতির কারণগুলি হল— 

কাঠ আহরণ 

একই প্রজাতির গাছ একসঙ্গে জন্মায় বলে বাণিজ্যিক ভিত্তিতে কাঠ আহরণের সুবিধা হয় । 

সুগম অরণ্য 

বনভূমির তলদেশ পরিষ্কার বলে বনের ভেতরে সহজেই প্রবেশ করা যায় । 

সময় সাশ্রয় 

সরলবর্গীয় গাছের কাঠ নরম বলে কম খরচে সহজে এবং তাড়াতাড়ি গাছ কাটা যায় । 

পরিবহনের সুবিধা 

ভূমিভাগ শক্ত বরফে ঢাকা থাকে বলে গাছের গুঁড়িগুলিকে পিচ্ছিল বরফের ওপর দিয়ে সহজেই টেনে আনা যায় । শীতকালে কাঠের গুঁড়িগুলিকে কাটার পর যন্ত্রের সাহায্যে পিচ্ছিল বরফের ওপর দিয়ে টেনে নিয়ে গিয়ে নদীর জমাট বাঁধা বরফের ওপর ফেলে রাখা হয় । বসন্ত ও গ্রীষ্মকালে বরফ গলে গেলে নদীর স্রোতের সঙ্গে গুড়িগুলি ভেসে চলতে থাকে । তারপর সেগুলিকে নদীর তীরবর্তী করাতকলে সংগ্রহ করা হয় । 

সুলভ ও দক্ষ শ্রমিক 

শীতকালে ভূমি বরফে ঢাকা থাকে , তখন চাষ-আবাদ হয় না । ওই সময়ে বনভূমিতে গাছ কাটা হয় । ফলে সহজেই অল্প মজুরিতে শ্রমিক পাওয়া যায় । শীতল নাতিশীতাে‌ষ্ণ জলবায়ুর প্রভাবে শ্রমিকেরা অত্যন্ত পরিশ্রমী হয় এবং তাদের মাথাপিছু উৎপাদন ক্ষমতাও বেশি ।

স্বচ্ছ জলের জোগান 

কাষ্ঠ ভিত্তিক শিল্পসমূহে , বিশেষত কাগজ ও রেয়ন শিল্পে স্বচ্ছ জলের প্রয়ােজন হয় । এখানকার শিল্পগুলি নদীর তীরে অবস্থিত বলে স্বচ্ছ জলের অভাব হয় না । 

জলবিদ্যুতের প্রাচুর্য 

নাতিশীতাে‌ষ্ণ দেশগুলি প্রযুক্তিবিদ্যায় উন্নত বলে প্রচুর পরিমাণে জলবিদ্যুৎ শক্তি উৎপাদন করে । ফলে , এই অঞ্চলে এই বিদ্যুতের সাহায্যে কাঠচেরাই ও কাগজ শিল্প গড়ে উঠেছে । 

রাসায়নিক দ্রব্যের প্রাচুর্য 

নাতিশীতােষ্ণ অঞ্চলে কাগজ , রেয়ন প্রভৃতি শিল্পের প্রয়ােজনীয় রাসায়নিক দ্রব্য সহজে পাওয়া যায় । 

মূলধন 

বৈজ্ঞানিক পদ্ধতিতে কাঠ সংগ্রহ ও কাঠভিত্তিক শিল্প গড়ে তােলার জন্য যে মূলধন ও কারিগরি জ্ঞানের প্রয়ােজন হয় , এই অঞ্চলের দেশসমূহে তার অভাব নেই । 

চাহিদা 

নাতিশীতােষ্ণ অঞ্চলের দেশগুলিতে কাঠ , কাঠজাত সামগ্রী , কাগজ ইত্যাদির বিপুল চাহিদা রয়েছে । ফলে , বাণিজ্যিক ভিত্তিতে কাঠ শিল্প গড়ে উঠেছে ।

Leave a Comment

error: Content is protected !!