ভারতের জলবায়ুতে মৌসুমি বায়ুর প্রভাব

ভারতের জলবায়ুতে মৌসুমি বায়ুর প্রভাব

612monsoons
ভারতের জলবায়ুতে মৌসুমি বায়ুর প্রভাব

মৌসুমি ’ শব্দটির অর্থ ‘ ঋতু ’। ঋতু অনুসারে প্রবাহিত বায়ুকে বলে মৌসুমি বায়ু । ভারতের জলবায়ু প্রায় সম্পূর্ণরূপেই মৌসুমি বায়ুর প্রভাবাধীন । ভারতের ওপর দিয়ে দুটি মৌসুমি বায়ু প্রবাহিত হয় — একটি গ্রীষ্মকালে আর্দ্র দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু এবং অন্যটি শীতকালে শুষ্ক উত্তর-পূর্ব মৌসুমি বায়ু । এই দুটি মৌসুমি বায়ুই প্রধানত ভারতের জলবায়ুকে নিয়ন্ত্রণ করে । 

দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু 

গ্রীষ্মকালে দক্ষিণের শীতল জলভাগ বা ভারত মহাসাগরের উচ্চচাপ এলাকা থেকে বায়ুপ্রবাহ উত্তর-পশ্চিম ভারতের উত্তপ্ত স্থলভাগ বা নিম্নচাপ এলাকার দিকে ছুটে যায় । এরই নাম দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু । দক্ষিণের জলভাগের ওপর দিয়ে আসে বলে এই বায়ুতে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প থাকে এবং এরই প্রভাবে ভারতে বর্ষাকালের আবির্ভাব হয় । ভারতে বার্ষিক মােট বৃষ্টিপাতের শতকরা প্রায় ৭৫ থেকে ৮০ ভাগ এই দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর আগমনেই ঘটে থাকে ।

উত্তর-পূর্ব মৌসুমি বায়ু 

শীতকালে মধ্য এশিয়ার শীতল স্থলভাগ বা উচ্চচাপ এলাকা থেকে বায়ুপ্রবাহ দক্ষিণের উ‌ষ্ণ সমুদ্রের বা ভারত মহাসাগরের নিম্নচাপ এলাকার দিকে ছুটে যায় । ভারতের ওপর দিয়ে প্রবাহিত এই বায়ুর নাম উত্তর-পূর্ব মৌসুমি বায়ু । বরফাবৃত স্থলভাগের ওপর থেকে ছুটে আসে বলে উত্তর-পূর্ব মৌসুমি বায়ু শীতল ও শুষ্ক । ওই বায়ু যখন ভারতের ওপর দিয়ে প্রবাহিত হয় , তখন সমগ্র দেশেরই তাপমাত্রা যথেষ্ট কমে যায় । জম্মু-কাশ্মীর , হিমাচল প্রদেশ , উত্তরপ্রদেশ প্রভৃতি রাজ্যের পার্বত্য এলাকায় তাপমাত্রা হিমাঙ্কের নীচে -১০° সে থেকে -৪০° সে পর্যন্ত নেমে যায় । উত্তর-পূর্ব মৌসুমি বায়ু শুষ্ক বলে শীতকালে ভারতের অধিকাংশ জায়গায় বৃষ্টিপাত হয় না । তবে ওই বায়ু বঙ্গোপসাগরের ওপর দিয়ে আসার সময় কিছু পরিমাণে জলীয় বাষ্প গ্রহণ করে । ফলে ওই বায়ু যখন তামিলনাড়ু উপকূলে পৌঁছােয় তখন কিছু বৃষ্টিপাত হয় । 

মৌসুমি বায়ু কেবল বর্ষাকাল বা শীতকাল সৃষ্টির মাধ্যমে ভারতের জলবায়ুর ওপর প্রভাব বিস্তার করে না , এই দুটি মৌসুমি বায়ুর আগমন-প্রত্যাগমন অনুসারেই ভারতের জলবায়ুকে চারটি ঋতুতে ভাগ করা হয়— ( i ) দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর আগমন পূর্ব সময়কাল গ্রীষ্মকাল , ( ii ) দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর আগমনকাল বা বর্ষাকাল , ( iii ) দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর প্রত্যাগমনকাল বা শরৎকাল এবং ( iv ) উত্তর-পূর্ব মৌসুমি বায়ুর আগমনকাল বা শীতকাল

5 thoughts on “ভারতের জলবায়ুতে মৌসুমি বায়ুর প্রভাব”

Leave a Comment

error: Content is protected !!