ভারতের জনজীবনে মৌসুমি বায়ুর প্রভাব

ভারতের জনজীবনে মৌসুমি বায়ুর প্রভাব 

village e1549269083558 696x388 1
ভারতের জনজীবনে মৌসুমি বায়ুর প্রভাব

ভারতের জনজীবনে মৌসুমি বায়ুর গুরুত্ব অপরিসীম । যেমন— 

কৃষির সাফল্য 

ভারতের অধিকাংশ অধিবাসী কৃষিজীবী । দেশের অধিকাংশ কৃষিকাজ মৌসুমি বৃষ্টিপাতের ওপর নির্ভরশীল । ধান , আখ , তুলাে , চা , পাট প্রভৃতি ভারতের প্রধান খারিফ শস্য সমূহের চাষের সাফল্য মৌসুমি বৃষ্টিপাতের ওপর সম্পূর্ণভাবে নির্ভর করে ।

কৃষিভিত্তিক শিল্পের উন্নতি 

মৌসুমি বৃষ্টিপাত কেবল ভারতীয় কৃষিকেই সমৃদ্ধ করেনি , বিভিন্ন প্রকার কৃষিভিত্তিক শিল্পের ( যেমন — কার্পাস বয়ন শিল্প , পাট শিল্প , চিনি শিল্প প্রভৃতি ) উন্নতির পথও সুগম করেছে । 

বৈদেশিক মুদ্রা উপার্জন 

চা , পাট প্রভৃতি অর্থকরী ফসল সমূহের চাষ এবং বস্ত্র , চিনি প্রভৃতি কৃষিভিত্তিক শিল্পদ্রব্যের উৎপাদনে সাহায্য করে মৌসুমি বায়ু বহুল পরিমাণে মূল্যবান বৈদেশিক মুদ্রা উপার্জনে সহায়তা করে । 

অরণ্য সৃষ্টি 

পশ্চিমঘাট পার্বত্য অঞ্চল ও পূর্ব হিমালয় অঞ্চলের মূল্যবান চিরসবুজ অরণ্য এবং ভারতের বিভিন্ন অঞ্চলের পাতাঝরা অরণ্য মৌসুমি বৃষ্টিপাতের জন্যই সৃষ্টি হয়েছে । ভারতে এই অরণ্যের গুরুত্ব অনেক । 

অর্থনৈতিক বিকাশ 

ভারতের অর্থনীতি বহুলাংশে মৌসুমি বায়ুর ওপর নির্ভরশীল । দেশে পরিমিত বৃষ্টিপাত হলে যেমন অতিরিক্ত কৃষিকাজ ও শিল্পোৎপাদনের মাধ্যমে অর্থনৈতিক বিকাশ দ্রুত হয় , তেমনি অতি বৃষ্টিপাতে বন্যা এবং অল্প বৃষ্টিপাতে খরা ও পরিণামে দুর্ভিক্ষ দেখা দেয় । সুতরাং , ভারতের জনজীবন ও ভারতীয় অর্থনীতিতে মৌসুমি বায়ুর প্রভাব অত্যন্ত বেশি ।

Leave a Comment

error: Content is protected !!