প্রশান্ত মহাসাগরের স্রোত

প্রশান্ত মহাসাগরের স্রোত 

North Pacific Subtropical Convergence Zone and the ocean currents involved in the North
প্রশান্ত মহাসাগরের স্রোত

প্রশান্ত মহাসাগর — পৃথিবীর বৃহত্তম মহাসাগর । এর ক্ষেত্রীয় বিস্তার প্রায় ১৬.৫৪ কোটি বর্গ কিমি । পৃথিবীর পৃষ্ঠীয় ক্ষেত্রফলের এক-তৃতীয়াংশ ( ৩২ শতাংশ ) ও জলভাগের প্রায় অর্ধেক ( ৪৬ শতাংশ ) প্রশান্ত মহাসাগর দ্বারা অধিকৃত । স্থলভাগের মােট ক্ষেত্রফল ( প্রায় ২৯ শতাংশ ) অপেক্ষা এর ক্ষেত্রফল বেশি ।

প্রশান্ত মহাসাগরে দুই প্রকার স্রোত প্রবাহিত হয়— 

( ক ) উষ্ণ স্রোত এবং 

( খ ) শীতল স্রোত । 

প্রশান্ত মহাসাগরের উষ্ণ স্রোত 

প্রশান্ত মহাসাগরে যেসব উষ্ণ স্রোত প্রবাহিত হয় সেগুলি নীচে আলােচনা করা হল । 

দক্ষিণ-পূর্ব ও উত্তর-পূর্ব আয়ন বায়ুর প্রভাবে প্রশান্ত মহাসাগরের মধ্যভাগে দুটি উষ্ণ স্রোত সৃষ্টি হয়— 

( ১ ) দক্ষিণ নিরক্ষীয় স্রোত( ২ ) উত্তর নিরক্ষীয় স্রোত এবং স্রোত দুটি পূর্ব থেকে পশ্চিমদিকে প্রবাহিত হয় । এই দুটি স্রোতের মধ্যে দক্ষিণ নিরক্ষীয় স্রোত দক্ষিণ-পূর্ব আয়ন বায়ুর প্রভাবে পশ্চিমদিকে প্রবাহিত হয়ে অস্ট্রেলিয়ার উত্তর-পূর্ব উপকূলে ধাক্কা খায় এবং ওখানে তিনটি শাখায় বিভক্ত হয় । একটি শাখা—

( ৩ ) পূর্ব অস্ট্রেলীয় স্রোত বা নিউ সাউথ ওয়েলস স্রোত নামে দক্ষিণদিকে বয়ে গিয়ে শীতল কুমেরু স্রোতের সঙ্গে মিলিত হয় ।

( ৪ ) দ্বিতীয় শাখাটি নিউগিনি এবং উত্তর অস্ট্রেলিয়ার মাঝখান দিয়ে বয়ে গিয়ে ভারত মহাসাগরে প্রবেশ করে ।

( ৫ ) তৃতীয় শাখাটি নিরক্ষরেখা পেরিয়ে উত্তর নিরক্ষীয় স্রোতের সঙ্গে মিলিত হয় । প্রশান্ত মহাসাগরের উত্তর নিরক্ষীয় স্রোত উত্তর-পূর্ব আয়ন বায়ুর প্রভাবে পশ্চিমদিকে প্রবাহিত হয় এবং এশিয়ার পূর্ব উপকূলে বাধা পেয়ে উত্তরদিকে বয়ে যায় । এখানে দক্ষিণ নিরক্ষীয় স্রোতের তৃতীয় শাখাটি উত্তর নিরক্ষীয় স্রোতের সঙ্গে মিলিত হয় । ওই মিলিত স্রোতটি আরও উত্তরে

( ৬ ) জাপান স্রোত বা কুরোশিও স্রোত নামে জাপানের পূর্বদিক দিয়ে উত্তর-পূর্ব দিকে বয়ে যায় । এরপর এই উষ্ণ স্রোতটি ( ৭ ) উত্তর প্রশান্ত মহাসাগরীয় স্রোত নামে উত্তর আমেরিকার পশ্চিম উপকূলের দিকে প্রবাহিত হয় এবং তারপর শীতল হয়ে ( ৮ ) ক্যালিফোর্নিয়া স্রোত নামে দক্ষিণদিকে বয়ে গিয়ে শেষে উত্তর নিরক্ষীয় স্রোতের সঙ্গে মিশে পশ্চিমদিকে প্রবাহিত হয় । প্রশান্ত মহাসাগরে উত্তর ও দক্ষিণ নিরক্ষীয় স্রোতের মাঝখানে উষ্ণ ( ৯ ) নিরক্ষীয় প্রতিস্রোত পশ্চিম থেকে পূর্বদিকে বয়ে যায় ।

প্রশান্ত মহাসাগরের শীতল স্রোত 

প্রশান্ত মহাসাগরে যেসব শীতল স্রোত প্রবাহিত হয় সেগুলি নীচে আলােচনা করা হল । 

দক্ষিণ মহাসাগর থেকে দক্ষিণ প্রশান্ত মহাসাগরে আসা শীতল স্রোত : 

শীতল দক্ষিণ মহাসাগর থেকে একটি শীতল স্রোত পশ্চিমা বায়ুর প্রভাবে পূর্বদিকে যেতে যেতে দক্ষিণ আমেরিকার দক্ষিণ-পশ্চিম উপকূলে বাধা পেয়ে ( i ) হামবোল্ড স্রোত বা পেরু স্রোত নামে উত্তরদিকে বেঁকে যায় এবং অবশেষে দক্ষিণ নিরক্ষীয় স্রোতের সঙ্গে মিলিত হয় । 

সুমেরু মহাসাগর থেকে উত্তর প্রশান্ত মহাসাগরে প্রবাহিত শীতল স্রোত : 

উত্তরের সুমেরু মহাসাগর থেকে একটি শীতল স্রোত মেরুবায়ুর প্রভাবে প্রথমে বেরিং প্রণালীর মধ্যে দিয়ে ( ii ) বেরিং স্রোত নামে ও পরে ( iii ) কামচাটকা স্রোত বা কিউরাইল স্রোত নামে ক্রমশ দক্ষিণে আসে এবং সবশেষে উষ্ণ কুরোশিও স্রোতের সঙ্গে মেশে । উষ্ণ ও শীতল স্রোতের মিলনে এখানে ঘন কুয়াশা সৃষ্টি হয় । 

Leave a Comment

error: Content is protected !!