সমুদ্রস্রোত সৃষ্টির কারণ

সমুদ্রস্রোত সৃষ্টির কারণ

images 8
সমুদ্রস্রোত সৃষ্টির কারণ

প্রধানত পাঁচটি কারণে সমুদ্রস্রোত সৃষ্টি হয়— 

বায়ুপ্রবাহ 

নিয়ত বায়ুপ্রবাহ গুলি সমুদ্রের ওপর দিয়ে প্রবাহিত হওয়ার সময় সমুদ্রের উপরের জলরাশিকে নিজের প্রবাহের দিকে টেনে নিয়ে যায় । এইভাবে বায়ুপ্রবাহ সমুদ্রস্রোতের সৃষ্টি করে । 

সমুদ্র জলের উষ্ণতার তারতম্য

নিরক্ষীয় ও ক্রান্তীয় অঞ্চলে বেশি উষ্ণতার জন্য সমুদ্রজল বেশি পরিমাণে বাষ্পীভূত হয় । এছাড়া এই উ‌ষ্ণ জল হালকা বলে সমুদ্রের ওপরের অংশ দিয়ে পৃষ্ঠস্রোত বা বহিঃস্রোত রূপে শীতল মেরু অঞ্চলের দিকে বয়ে যায় । জলের এই শূন্যতা পূরণের জন্য মেরু অঞ্চলের শীতল ও ভারী জল সমুদ্রের তলদেশ দিয়ে নিরক্ষীয় ও ক্রান্তীয় অঞ্চলের দিকে অন্তঃস্রোত রূপে বয়ে যায় । 

সমুদ্র জলের লবণতার তারতম্য 

সমুদ্রজলে লবণতার পরিমাণ কোথাও বেশি , কোথাও কম । কম লবণাক্ত জল হালকা বলে সমুদ্রের ওপরের অংশ দিয়ে পৃষ্ঠস্রোত বা বহিঃস্রোত রূপে বেশি লবণাক্ত ভারী জলের দিকে বয়ে যায় । জলের এই শূন্যতা পূরণের জন্য বেশি লবণাক্ত ভারী জল সমুদ্রের নিম্নাংশ দিয়ে অন্তঃস্রোত রূপে ওই কম লবণাক্ত হালকা জলের দিকে প্রবাহিত হয় । এইভাবে সমুদ্রস্রোতের উৎপত্তি হয় ।

পৃথিবীর আবর্তন গতি 

পৃথিবীর আবর্তন গতির জন্য সমুদ্রস্রোত সােজাপথে প্রবাহিত হতে পারে না । ফেরেলের সূত্রানুসারে , উত্তর গােলার্ধে ডানদিকে এবং দক্ষিণ গােলার্ধে বামদিকে বেঁকে যায় । 

মহাদেশ সমূহের অবস্থান ও আকৃতি 

প্রবহমান সমুদ্রস্রোত মহাদেশের যে প্রান্তে বা দ্বীপপুঞ্জে বাধা পায় সেখানকার গঠন বা আকৃতি অনুসারে সমুদ্রস্রোতের গতিপথ পরিবর্তিত হয় বা বিভিন্ন শাখায় বিভক্ত হয় ।

Leave a Comment

error: Content is protected !!