সমুদ্রস্রোতের প্রভাব

সমুদ্রস্রোতের প্রভাব

index 23
সমুদ্রস্রোতের প্রভাব

মানব জীবনের ওপর সমুদ্রস্রোতের নিম্নলিখিত প্রভাবগুলি লক্ষ করা যায়— 

বন্দর বরফ মুক্ত রাখা 

নাতিশীতাে‌ষ্ণমণ্ডলের দেশগুলিতে যেসব বন্দরের পাশ দিয়ে উষ্ণ সমুদ্রস্রোত প্রবাহিত হয় , সেসব বন্দর শীতকালেও বরফমুক্ত থাকে । যেমন — উষ্ণ উত্তর আটলান্টিক স্রোতের প্রভাবে ব্রিটিশ যুক্তরাজ্যের অধিকাংশ বন্দর সারাবছরই ব্যবহার করা যায় । 

নৌ-চলাচলের সুবিধা

স্রোতের অনুকূলে নৌ-চলাচল সহজ এবং তাতে জ্বালানিরও সাশ্রয় হয় । 

জলবায়ু নিয়ন্ত্রণ 

কোনাে অঞ্চলের পাশ দিয়ে উষ্ণ সমুদ্রস্রোত প্রবাহিত হলে সেখানকার জলবায়ু উষ্ণ হয় । আবার বিপরীতভাবে , শীতল স্রোত প্রবাহিত হলে সেখানকার জলবায়ুও শীতল হয় । 

বৃষ্টিপাত ও তুষারপাত সৃষ্টি 

উষ্ণ স্রোতের ওপর দিয়ে প্রবাহিত বায়ুতে জলীয় বাষ্প থাকে বলে ওই বায়ু স্থলভাগের ওপর দিয়ে প্রবাহিত হলে বৃষ্টিপাত হয় । কিন্তু শীতল স্রোতের ওপর দিয়ে প্রবাহিত বায়ু শুষ্ক বলে বৃষ্টিপাত হয় না । তবে , মাঝে মাঝে তুষারপাত হয় । 

দুর্যোগপূর্ণ আবহাওয়া সৃষ্টি 

সাধারণত যেসব অঞ্চলে উষ্ণ ও শীতল স্রোতের মিলন ঘটে , সেখানে উ‌ষ্ণতার পার্থক্যের জন্য ঘন কুয়াশা এবং প্রবল ঝড়ঝঞ্ঝা হয় । যেমন — নিউফাউন্ডল্যান্ড সংলগ্ন সমুদ্র । 

মৎস্যক্ষেত্র সৃষ্টি 

উষ্ণ ও শীতল স্রোতের মিলনস্থলে মাছের খাদ্য প্ল্যাঙ্কটন প্রচুর পরিমাণে জন্মায় , এর ফলে মৎস্যক্ষেত্র সৃষ্টি হয় । যেমন — নিউফাউন্ডল্যান্ড বা জাপানের উপকূল । 

মগ্নচড়া সৃষ্টি 

শীতল স্রোতের সঙ্গে ভেসে আসা হিমশৈল উষ্ণ স্রোতের সংস্পর্শে গলে যায় । হিমশৈলের মধ্যে অনেক পাথর , নুড়ি , বালি প্রভৃতি থাকে । ওগুলি সমুদ্রবক্ষে দীর্ঘকাল ধরে জমতে জমতে উঁচু হয়ে মগ্নচড়ার সৃষ্টি করে । যেমন — নিউফাউন্ডল্যান্ড উপকূলের অদূরে গ্র্যান্ড ব্যাংক । 

হিমশৈল জনিত বিপদ

শীতল সমুদ্রস্রোতের সঙ্গে যেসব বড়াে বড়াে হিমশৈল ভেসে আসে , সেগুলি জাহাজ চলাচলে বাধার সৃষ্টি করে । 

Leave a Comment

error: Content is protected !!