স্থানীয় বায়ু কাকে বলে

স্থানীয় বায়ু কাকে বলে

pamp07
স্থানীয় বায়ু কাকে বলে

এক ধরনের বায়ু আছে যা স্থানীয় ভূ-প্রকৃতি ও পরিবেশ দ্বারা নিয়ন্ত্রিত হয় । একে বলে স্থানীয় বায়ু । যেমন — লু , ফন , চিনুক , পম্পেরো প্রভৃতি । 

লু 

গ্রীষ্মকালে দিনের বেলা উত্তর-পশ্চিম ভারতের স্থলভাগ প্রচণ্ড উত্তপ্ত হয় । ওই উত্তপ্ত ভূপৃষ্ঠের সংস্পর্শে এসে বায়ুমণ্ডলের নিম্নস্তরের বায়ুও প্রচণ্ড উত্তপ্ত হয় এবং প্রবল বেগে ভূপৃষ্ঠের সমান্তরালভাবে প্রবাহিত হয় , একেই বলে লু । সন্ধ্যার পর এই বায়ুর তীব্রতা অনেক কমে যায় । 

ফন 

ইউরােপের আল্পস পার্বত্য অঞ্চলের উত্তর ঢালে রাইন নদী উপত্যকায় এই বায়ু প্রবাহিত হয় । উষ্ণ-আর্দ্র বায়ু আল্পস পর্বতগাত্র অবলম্বন করে ক্রমশ ওপরে ওঠার সময় শীতল ও ঘনীভূত হয় , এর ফলে প্রতিবাত অঞ্চলে বৃষ্টি ও তুষারপাত হয় । ওই বায়ু আল্পস পর্বত অতিক্রম করে যখন নীচের সংকীর্ণ রাইন নদী উপত্যকায় নামতে থাকে , তখন সংকোচনের জন্য বায়ুর চাপ বেড়ে যায় বলে তা ক্রমশ উ‌ষ্ণ এবং শুষ্ক হতে থাকে । আল্পসের উত্তর ঢালে রাইন এবং অন্যান্য উপত্যকায় এইভাবে উ‌ষ্ণ ও শুষ্ক বায়ু প্রবাহিত হয় । একেই বলে ফন । এর ফলে কোনাে কোনাে সময়ে উপত্যকার উ‌ষ্ণতা ২৪ ঘণ্টার মধ্যে প্রায় ১৫-২০° সেলসিয়াস বেড়ে যায় । তখন উ‌ষ্ণ বায়ুর সংস্পর্শে পর্বতের বরফ গলে যায় এবং ওই বরফগলা জলে পার্বত্য উপত্যকায় তৃণভূমি সৃষ্টি হয় । 

চিনুক 

উত্তর আমেরিকার রকি পার্বত্য অঞ্চলের পূর্ব ঢাল থেকে যে উ‌ষ্ণ ও শুষ্ক বায়ু সমভূমিতে নেমে আসে তার নাম চিনুক । ইংরেজি ‘ Chinook ‘ শব্দের অর্থ ‘ Snow Eater ‘ । উত্তর আমেরিকায় শীতকালে এই উ‌ষ্ণ ও শুষ্ক বায়ু রকি পর্বতের পাদদেশসহ সমগ্র প্রেইরি অঞ্চলের তুষার গলিয়ে দেয় । এজন্য ওই বায়ুর নামকরণ হয়েছে চিনুক । এই তুষার গলা জলে ভূমি সিক্ত হয় বলে প্রেইরি অঞ্চলের বিস্তীর্ণ তৃণভূমি সৃষ্টি হয়েছে ।

পম্পেরো

দক্ষিণ আমেরিকার আন্দিজ পার্বত্য অঞ্চল থেকে যে উ‌ষ্ণ ও শুষ্ক বায়ু পম্পাস তৃণভূমির ওপর দিয়ে প্রবাহিত হয় তার নাম পম্পেরো ।

Leave a Comment

error: Content is protected !!