বায়ুর চাপ বলয়ের সঙ্গে নিয়ত বায়ুর সম্পর্ক

বায়ুর চাপ বলয়ের সঙ্গে নিয়ত বায়ুর সম্পর্ক

index 11
বায়ুর চাপ বলয়ের সঙ্গে নিয়ত বায়ুর সম্পর্ক

ভূপৃষ্ঠে মােট সাতটি স্থায়ী বায়ুচাপ বলয় আছে । এর মধ্যে চারটি উচ্চচাপ ও তিনটি নিম্নচাপ বলয় । এগুলি হল— ( ১ ) নিরক্ষীয় নিম্নচাপ বলয় , ( ২ ) উত্তর গােলার্ধের উপক্রান্তীয় ( কর্কটীয় ) উচ্চচাপ বলয় , ( ৩ ) দক্ষিণ গােলার্ধের উপক্ৰান্তীয় ( মকরীয় ) উচ্চচাপ বলয় , ( ৪ ) সুমেরু বৃত্ত প্রদেশীয় নিম্নচাপ বলয় , ( ৫ ) কুমেরু বৃত্ত প্রদেশীয় নিম্নচাপ বলয় , ( ৬ ) সুমেরু দেশীয় উচ্চচাপ বলয় এবং ( ৭ ) কুমেরু দেশীয় উচ্চচাপ বলয় । উল্লিখিত স্থায়ী বায়ুচাপ বলয় সমূহ থাকার জন্য ভূপৃষ্ঠে কতকগুলি বায়ুও সারাবছর নিয়মিতভাবে নির্দিষ্ট দিকে ( নিম্নচাপ বলয় থেকে উচ্চচাপ বলয়ে ) প্রবাহিত হয় । এদের বলে নিয়ত বায়ু । নিয়ত বায়ু প্রধানত তিন প্রকার । যেমন— ( ১ ) আয়ন বায়ু , ( ২ ) পশ্চিমা বায়ু এবং ( ৩ ) মেরু বায়ু । ভূপৃষ্ঠের সাতটি বায়ুচাপ বলয়ের অবস্থানের সঙ্গে সামঞ্জস্য রেখে এই তিনটি নিয়ত বায়ু নিম্নলিখিত ভাগে ভাগ হয়ে প্রবাহিত হয় —

আয়ন বায়ু 

উত্তর ও দক্ষিণ গােলার্ধের উপক্ৰান্তীয় ( কর্কটীয় ও মকরীয় ) উচ্চচাপ বলয় থেকে যে বায়ু সারাবছর নিয়মিতভাবে নির্দিষ্ট পথে নিরক্ষীয় নিম্নচাপ বলয়ের দিকে প্রবাহিত হয় , তাকে আয়ন বায়ু বলে । আয়ন বায়ু দু-প্রকার , যথা : ( i ) উত্তর-পূর্ব আয়ন বায়ু এবং ( ii ) দক্ষিণ-পূর্ব আয়ন বায়ু । 

উত্তর-পূর্ব আয়ন বায়ু : 

উত্তর গােলার্ধের উপক্রান্তীয় উচ্চচাপ বলয় থেকে আয়ন বায়ু নিরক্ষীয় নিম্নচাপ বলয়ের দিকে প্রবাহিত হবার সময় ফেরেল -এর সূত্র অনুসারে ডানদিকে বেঁকে যায় । একে বলে উত্তর-পূর্ব আয়ন বায়ু । 

দক্ষিণ-পূর্ব আয়ন বায়ু : 

দক্ষিণ গােলার্ধের উপক্রান্তীয় উচ্চচাপ বলয় থেকে যে আয়ন বায়ু নিয়মিতভাবে নিরক্ষীয় নিম্নচাপ বলয়ের দিকে প্রবাহিত হয় এবং ফেরেল -এর সূত্র অনুসারে বামদিকে বেঁকে যায় , তার নাম দক্ষিণ-পূর্ব আয়ন বায়ু ।

পশ্চিমা বায়ু 

উভয় গােলার্ধের উপক্ৰান্তীয় ( কর্কটীয় ও মকরীয় ) উচ্চচাপ বলয় থেকে যে বায়ু দুই মেরুবৃত্ত প্রদেশীয় নিম্নচাপ বলয়ের দিকে প্রবাহিত হয় , তাকে বলে পশ্চিমা বায়ু । পশ্চিমা বায়ু দু-প্রকার , যথা— ( i ) দক্ষিণ-পশ্চিম পশ্চিমা বায়ু এবং ( ii ) উত্তর-পশ্চিম পশ্চিমা বায়ু । 

দক্ষিণ-পশ্চিম পশ্চিমা বায়ু : 

উত্তর গােলার্ধের উপক্ৰান্তীয় উচ্চচাপ বলয় থেকে পশ্চিমা বায়ু সুমেরু বৃত্ত প্রদেশীয় নিম্নচাপ বলয়ের দিকে ধাবিত হবার সময় ফেরেল -এর সূত্রানুসারে ডানদিকে বেঁকে যায় । একে বলে দক্ষিণ-পশ্চিম পশ্চিমা বায়ু । 

উত্তর-পশ্চিম পশ্চিমা বায়ু : 

দক্ষিণ গােলার্ধের উপক্ৰান্তীয় উচ্চচাপ বলয় থেকে পশ্চিমা বায়ু ফেরেল -এর সূত্র অনুসারে বামদিকে বেঁকে কুমেরু বৃত্ত প্রদেশীয় নিম্নচাপ বলয়ের দিকে প্রবাহিত হয় । এর নাম উত্তর-পশ্চিম পশ্চিমা বায়ু । 

মেরু বায়ু 

সুমেরু ও কুমেরুর উচ্চচাপ বলয় থেকে যে বায়ু সারাবছর মেরুবৃত্ত প্রদেশের নিম্নচাপ বলয়ের দিকে প্রবাহিত হয় , তাকে বলে মেরু বায়ু । মেরু বায়ুও দু-প্রকার , যথা : ( i ) উত্তর-পূর্ব মেরু বায়ু এবং ( ii ) দক্ষিণ-পূর্ব মেরু বায়ু । 

উত্তর-পূর্ব মেরু বায়ু :

উত্তর গােলার্ধের মেরু বায়ু সুমেরু দেশীয় উচ্চচাপ বলয় থেকে ফেরেল -এর সূত্রানুসারে ডানদিকে বেঁকে সুমেরু বৃত্ত প্রদেশীয় নিম্নচাপ বলয়ের দিকে প্রবাহিত হয় । এর নাম উত্তর-পূর্ব মেরু বায়ু । 

দক্ষিণ-পূর্ব মেরু বায়ু : 

দক্ষিণ গােলার্ধের মেরু বায়ু কুমেরু দেশীয় উচ্চচাপ বলয় থেকে কুমেরু বৃত্ত প্রদেশীয় নিম্নচাপ বলয়ের দিকে ধাবিত হবার সময় ফেরেল -এর সূত্রানুসারে বামদিকে বেঁকে দক্ষিণ-পূর্ব মেরু বায়ু নামে প্রবাহিত হয় ।

1 thought on “বায়ুর চাপ বলয়ের সঙ্গে নিয়ত বায়ুর সম্পর্ক”

Leave a Comment

error: Content is protected !!