ইতিহাস

সর্বভারতীয় হিন্দু মহাসভা

Contents

সর্বভারতীয় হিন্দু মহাসভা

মুসলিমদের আলাদা নির্বাচনের দাবি মেনে নিয়ে মর্লে – মিন্টো ( ১৯০৯ খ্রি. ) সংস্কার আইন পাস হলে হিন্দু সাম্প্রদায়িকতার অঙ্গরূপে একটি গোঁড়া হিন্দুগােষ্ঠী হিন্দু মহাসভা গঠনের তাগিদ অনুভব করে । এলাহাবাদে অনুষ্ঠিত ( ১৯১০ খ্রি. ডিসেম্বর ) এক সভায় সর্বভারতীয় হিন্দু মহাসভা প্রতিষ্ঠার সিদ্ধান্ত গৃহীত হয়।

images 21
মদনমােহন মালব্য

গঠন

মদনমােহন মালব্যের উদ্যোগে হরিদ্বারে কুম্ভমেলার সময় গঠিত হয় সারাভারত হিন্দু মহাসভা ১৯১৫ খ্রি. ৯ এপ্রিল ) । হিন্দু মহাসভা প্রতিষ্ঠায় সাহায্য করেন ভাই পরমানন্দ , মুঞ্জে প্রমুখ । এই প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত ছিলেন তেজবাহাদুর সপ্রু , আশুতােষ মুখােপাধ্যায় , মতিলাল ঘােষ , লালা হংসরাজ , মুন্সিরাম ( স্বামী শ্ৰদ্ধানন্দ ) , রামভুজ দত্ত , ভগবান দত্ত প্রমুখ ব্যক্তি । বিহার , পাঞ্জাব , যুক্তপ্রদেশসহ ভারতের বিভিন্ন জায়গায় সমাজের উচ্চ সম্প্রদায়ভুক্ত ধনী হিন্দু ভূস্বামী , ব্যবসায়ী , আইনজীবীরা এই প্রতিষ্ঠানের সঙ্গে যােগাযােগ রাখতেন ।

হিন্দু মহাসভার উদ্দেশ্য

হিন্দু মহাসভার উদ্দেশ্যগুলি ছিল —

  1. আইনসভায় মুসলমানদের জন্য মুসলিম লিগের আলাদা নির্বাচনের দাবির বিরোধিতা করা ।
  2. আইনসভাসহ বিভিন্ন প্রশাসনিক পদগুলিতে হিন্দুদের আরও বেশি সংখ্যায় নিয়ােগ করা ।
  3. হিন্দুদের বিভিন্ন গােষ্ঠীর মধ্যে সুসম্পর্ক গড়ে তুলে অসহায় হিন্দুদের পাশে দাঁড়ানাে।
  4. হিন্দুদের সর্বাঙ্গীণ ব্যবস্থার উন্নতি ঘটানাে , বিশেষত , শিক্ষা ও সেবামূলক ক্ষেত্রে হিন্দুদের প্রতি বিশেষ যত্নবান হওয়া ।
  5. জাতীয় কংগ্রেসের সাম্প্রদায়িক ঐক্যগত মতাদর্শের বিরােধিতা করা ।
  6. হিন্দুসমাজকে সাম্প্রদায়িক দিক থেকে এক সংগঠনভুক্ত করা ।

হিন্দু মহাসভার কর্মসূচি

  1. হিন্দু মহাসভার শ্লোগান ছিল — হিন্দহিন্দিহিন্দুত্ব । অর্থাৎ হিন্দু জনগণের সঙ্গে হিন্দি ভাষার মেলবন্ধন রচনা করা । তাই হিন্দি ভাষায় প্রচার ছিল তাদের অন্যতম কর্মসূচি । 
  2. গােরক্ষা আন্দোলন এবং 
  3. আর্যসমাজের শুদ্ধি আন্দোলনও তাদের কর্মসূচি হিসেবে গৃহীত হয় । 
  4. সেই সঙ্গে নিম্নবর্ণের হিন্দুসমাজের উন্নয়নে নানা কর্মসূচি গৃহীত হয় ।

হিন্দু মহাসভার সীমাবদ্ধতা

হিন্দু মহাসভার বেশ কিছু সীমাবদ্ধতাও ছিল —

  1. উচ্চবিত্ত হিন্দু সম্প্রদায়ের ব্যাক্তিরা নিজেদের কর্তৃত্ব প্রতিষ্ঠা করায় শিক্ষিত মধ্যবিত্ত হিন্দুদের সমর্থন লাভে বঞ্চিত হয় হিন্দু মহাসভা । 
  2. ব্রিটিশের  ভেদনীতির বিষয়ে মানুষকে বােঝাতে ব্যর্থ হন হিন্দুনেতারা ।

হিন্দু মহাসভার পরিণতি

হিন্দু মহাসভার সঙ্গে উচ্চবর্ণের প্রতিষ্ঠিত হিন্দুরাই যুক্ত ছিলেন । ১৯২৫ খ্রিস্টাব্দে  হেডগেওয়ারমুত্রেজ হিন্দু মহাসভা থেকে বেরিয়ে এসে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ ( RSS ) গঠন করলে হিন্দু সাম্প্রদায়িকতা জঙ্গি রূপ পায় । লিগ ও হিন্দু মহাসভা উভয়েরই লক্ষ্য সাম্প্রদায়িকতার বিস্তার হয়ে দাঁড়ালে অদূর ভবিষ্যতে ভারত বিভাগ অবধারিত হয়ে ওঠে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!